শনিবার, ০৪ মে ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সৌদি রাজপরিবারে অভ্যুত্থান ষড়যন্ত্র! চাচা ও দুই চাচাতো ভাই আটক

সৌদি রাজপরিবারে অভ্যুত্থান ষড়যন্ত্র! চাচা ও দুই চাচাতো ভাই আটক

অনলাইন ডেস্কঃ  সৌদি রাজপরিবারে অভ্যুত্থান ষড়যন্ত্র! চাচা ও দুই চাচাতো ভাইকে আটক সৌদি যুবরাজের

ষড়যন্ত্র ও রাজবিদ্রোহের অভিযোগ আনা হয়েছে * মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হতে পারে
সৌদি আরবের রাজপরিবারের তিন সিনিয়র সদস্যকে আটক করা হয়েছে। আটক ওই তিনজন হলেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আপন ছোট ভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ ও দুই ভাতিজা সাবেক ক্রাউন প্রিন্স বা যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ও প্রিন্স নাওয়াফ বিন নায়েফ।
এ বিষয়ে অবগত এমন এক সুত্রের বরাতে রয়টার্স জানায়, রাজপরিবারে অভ্যুত্থান ষড়যন্ত্রের অভিযোগে তাদের আটক করা হয়েছে। চাচা ও দুই চাচাত ভাইকে আটকের নির্দেশ দেন স্বয়ং যুবরাজ মোহাম্মদ সালমান। রাজপরিবারের সিনিয়র সদস্য হিসেবে ক্ষমতার শক্তিশালী দাবিদার দু’জনের বিরুদ্ধে ‘ষড়যন্ত্র, বিশ্বাসঘাতকতা ও রাজবিদ্রোহের অভিযোগ আনা হয়েছে। তাদের যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ড দেয়া হতে পারে।
নিউইয়র্ক টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে বিবিসি এ খবর দিয়েছে। যুবরাজ হিসেবে দায়িত্ব পাওয়ার কয়েক মাস পরই ২০১৭ সালের নভেম্বরে হঠাৎই ‘দুর্নীতিবিরোধী অভিযান’র নামে রাজপরিবারের কয়েক ডজন প্রভাবশালী ব্যক্তি, বেশ কয়েকজন রাজনীতিক, মন্ত্রী ও ব্যবসায়ীকে আটক করা হয়। আটকের পর রাজধানী রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে বন্দি করে রাখা হয়। শত শত কোটি ডলার মুক্তিপণের বিনিময়ে তাদের অনেককে ছেড়ে দেয়া হয়। কার্যত ওই বছর থেকেই মোহাম্মদ বিন নায়েফকে গৃহবন্দি করে রাখা হয়। নীতির বাইরে গিয়ে ২০১৬ সালে ভাতিজা নায়েফকে সরিয়ে ছেলে মোহাম্মদকে ক্রাউন প্রিন্স হিসেবে নিয়োগ করেন বাদশাহ সালমান। পদ হারানোর আগ পর্যন্ত নায়েফ সৌদির স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।
বাদশাহ সালমানের ছোট ভাই হিসেবে প্রিন্স আহমেদও রাজপরিবারে একজন মর্যাদাবান ও ব্যাপক প্রভাবশালী ব্যক্তি। তবে তিন বছরে সৌদি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা আবদুল আজিজের এই ছেলের সঙ্গে ক্রাউন প্রিন্স মোহাম্মদের সম্পর্কের অনেকটা দূরত্বের কথাও পশ্চিমা গণমাধ্যমগুলোতে উঠে আসে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে ষড়যন্ত্রের অভিযোগেই শুক্রবার তিন প্রিন্সকে গ্রেফতার করার কথা বলা হয়। এদিন মাস্ক ও কালো পোশাক পরিহিত নিরাপত্তারক্ষীরা ভোরের দিকে এ তিন প্রিন্সের বাড়িতে গিয়ে সেখানে তল্লাশি চালায় বলেও জানিয়েছে তারা। মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, ‘অজ্ঞাত কারণে’ তাদেরকে আটক করা হয়েছে। এ প্রতিবেদনগুলো প্রকাশ হওয়ার পরও এর সত্যতা নিশ্চিত কিংবা অস্বীকার কোনোটিই করেননি বাদশাহ সালমান কিংবা যুবরাজ মোহাম্মদ।
বিশ্লেষকরা বলছে, বর্তমান পরিস্থিতিতে রাজপরিবারের তিন সিনিয়র সদস্যকে আটক রাজনৈতিকভাবে ব্যাপক গুরুত্ব বহন করছে। আলজাজিরার সাংবাদিক ও বিশ্লেষক জামাল এলশায়াল বলেন, সৌদি রাজপরিবারের দুই জ্যেষ্ঠ সদস্যের সঙ্গে আমরা কথা বলেছি। কী কারণে এই গ্রেফতার, তা এখনই বলা যাচ্ছে না। আর এ বিষয়ে কিছু বলা অপ্রয়োজনীয়। কারণ সেখানে স্বচ্ছতা ও গণমাধ্যমের স্বাধীনতা বলতে কিছু নেই।
তিনি বলেন, যে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে, তারা সৌদির সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। দীর্ঘ সময় তারা স্বাধীনভাবে চলাফেরা করতে পারছিলেন না। কাজেই অভ্যুত্থান চেষ্টার যে অভিযোগ তাদের বিরুদ্ধে আনা হয়েছে, তা খুবই অসম্ভব ও কঠিন। তারা আগে থেকেই মারাত্মক বিধিনিষেধের মধ্যে রয়েছেন।
যুক্তরাষ্ট্রভিত্তিক র্যান্ড কর্পোরেশনের এক নীতি বিশ্লেষক বেকা ওয়াসের বলেন, এ পদক্ষেপের অর্থ হলো সৌদি যুবরাজ রাজপরিবারসহ সবাইকে বার্তা দিতে চাইছেন, তাকে অতিক্রম করার চেষ্টা বরদাশত করা হবে না। আর ক্ষমতাকে পাকাপোক্ত করতে এটা তার আরও বড় পদক্ষেপ। নিউইয়র্ক টাইমস বলেছে, এর একটি সম্ভাব্য মতলব হতে পারে বাদশাহ সালমানের বয়স। তার বয়স এখন ৮৪ বছর। বাবার মৃত্যু কিংবা সিংহাসন ত্যাগের আগে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের আটকে রাখতে চাচ্ছেন উত্তরসূরি মোহাম্মদ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com